এইচএসসি রেজাল্ট ২০২২ | এইচএসসি ফলাফল

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট ১৩, ডিসেম্বর ২০২২ প্রকাশিত হবে। বাংলাদেশের সমস্ত ছাত্র-ছাত্রীরা www.educationboardresults.gov.bd দ্বারা ফলাফল অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন। ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় প্রায় ১৩ লক্ষ ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছে, গত ২ ডিসেম্বর পরীক্ষা শুরু হয় শেষ হয় ৩১ ডিসেম্বর।

এইচএসসি রেজাল্টের চূড়ান্ত সময় সূচি প্রকাশ করেছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। ১৩ তারিখ সকাল দশটায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হবে এসএসসি সমমান ফলাফল। তারপর বেলা ১১টা টায় অনলাইনে পাওয়া যাবে।

বাংলাদেশের সমস্ত শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল ২টি সিস্টেমে পাওয়া যায়ঃ অনলাইন অ্যান্ড এসএমএস পদ্ধতি। বছরের প্রথম দিকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে সম্ভব হয়ে ওঠেনি তাই ডিসেম্বরের শুরু করেছিল পরীক্ষার কার্যক্রম। এ কারণে ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ২০২২ সালে প্রকাশ হতে চলছে।

এ বছর গ্রুপ ভিত্তিক পরীক্ষার আয়োজন করেছিল কৃর্তপক্ষ সাইন্স, কমার্স, মানবিক বিভাগের শিক্ষার্থীদের মোট তিনটি সাবজেক্ট পরীক্ষা নিয়েছে, মূল কারণ করোনাভাইরাস। দীর্ঘ ১২ বছর পড়ালেখা করে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় শিক্ষার্থীদের এটি বড় অনুপ্রেরণা। এই পরীক্ষার রেজাল্ট নিয়ে অভিভাবক ছাত্র-ছাত্রীরা চিন্তিত রয়েছে থাকাটাই স্বাভাবিক কারণ ফলাফলের প্রতিটা মানুষের জীবনে বড় সপ্ন গড়ে তোলে।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ নম্বর সহ মার্কশিট

২০২২ সালের অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ দেশের সকল বোর্ডে ফলাফল একযোগে প্রকাশ করে কৃর্তপক্ষ। কিন্তু ঐদিন সারা দেশ থেকে একযোগে official সাইটে ফলাফল দেখার চেস্টা করে কিন্তু অনলাইনে ফলাফল জানা অনেক কষ্টকর হয়।

তাই স্বাভাবিক ভাবেই সবার বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন হয়ে পড়ে। আপনারা অনেকেরই হয়তো জানা নেই ঐ ওয়েবসাইটের পাশাপাশি বাংলাদেশের সব শিক্ষা বোর্ড তাঁদের নিজস্ব ওয়েব-সাইটেও ফলাফল প্রকাশ করে থাকে।

সেখান থেকে অপেক্ষাকৃত সহজে ফলাফল জানা যায়। আপনাদের সুবিধার্থে সকল বোর্ডের ফলাফল দেখার অফিশিয়াল লিঙ্ক নিচে দেওয়া হবে।

দুপুর ২ টায় অফিশিয়াল ওয়েবসাইট থেকে মার্কশিটসহ ফলাফল বের করতে পারবে সকল ছাত্র-ছাত্রীরা এটি গুরুত্বপূর্ণ নোটিশ। আপনি কি এইচএসসি রেজাল্ট ২০২২ খুজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। কারণ আমাদের এখানে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ হবে। সুতরাং আপনি আমাদের এখান থেকে সবার আগে, খুব সহজেই এইচএসসি পরীক্ষার ও সমমান পরিক্ষার রেজাল্ট মার্কশীট এবং নাম্বার সহ ডাউনলোড করে নিতে পারবেন।

HSC Result 2022 – এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২২

২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায়  গড় পাসের হার বাড়তে পারে। এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিলের ১৩ লাখ ৮৭ হাজার ২১৫ জন। এইচ এস সি এবং আলিম পরীক্ষার ফলাফল HSC Result ২০২২ আজ রবিবার ১৩ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। আজ রবিবার সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী দীপু মনি ও সব বোর্ডের চেয়ারম্যান নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন।

এইচএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে

  • www.educationboardresults.gov.bd লিখে সার্চ দিন।
  • তারপরে HSC/Alim নির্বাচন করুন।
  • পরের ঘর থেকে পরীক্ষার বছর ২০২২ নির্বাচন করুন।
  • এরপরে বোর্ড এর জায়গায় ক্লিক করে নিজের বোর্ড এর নাম নির্বাচন করুন।
  • তারপরে আপনার এইচএসসি পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বারটি ফিলাপ করুন।
  • এরপরে ক্যাপচা কোডটি যোগ করে ফলটি পাশের ঘরে লিখুন।
  • সবশেষে আপনি সাবমিট বাটনে ক্লিক করুন।
  • কিচুক্ষন অপেক্ষা করুন আপনার রেজাল্ট দেখতে পাবেন।
  • বিঃদ্রঃ প্রয়োজনে নিচের পিকচার দেখে করুন।

এইচএসসি রেজাল্ট ২০২১

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার রেজাল্ট

প্রতিবছর ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচ এস সি ও সমমান পরীক্ষার পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। এর মধ্যে আলিম পরীক্ষা গ্রহণ করা হয় মাদ্রাসা বোর্ডের অধীনে। তবে ফলাফল প্রকাশ ও পরীক্ষা গ্রহণ সবকিছুই সকল বোর্ডে একই সময়ে করা হয়ে থাকে। সেই মোতাবেক এবারও এইচএসসি ২০২২ ফলাফল সকল বোর্ড একই সময় প্রকাশ করবে। সাধারণত প্রতিবছর ফলাফল প্রকাশের দিন সকালে শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর হাতে ফলাফল হস্তান্তর করেন। ঐদিনই বেলা ১১টার পর থেকে সর্বসাধারণের জন্য ওয়েবসাইটে রেজাল্ট প্রকাশ করা হয়।

মোবাইলেই মাধ্যমে যেভাবে পাওয়া যাবে এইচ এস সি পরীক্ষার ফলাফল। বোর্ড কতৃর্ক ফলাফল প্রকাশ হওয়ার পর SMS-এর মাধ্যমে ফলাফল জানা যাবে।

সাধারণ শিক্ষা বোর্ড:

মোবাইলে মেসেজ অপশনে গিয়ে HSC লিখুন <space> চাপুন <শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর> <space> চাপুন Roll no লিখুন <space> চাপুন Year লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে দিন, ফিরতি এসএমএস-এর মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

যেমন:  HSC DHA  123456 2022 এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে

মাদ্রাসা বোর্ড:

মোবাইলে মেসেজ অপশনে গিয়ে লিখুন HSC<>MAD<>ROLL<>YEAR  এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

যেমন:  ALIM MAD 123456 2021 এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে

কারিগরি শিক্ষা বোর্ড:

মোবাইলে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন HSC<>TEC<>ROLL<>YEAR  এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

যেমন:  HSC TEC 123456 2021 এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে

বাংলাদেশের সকল শিক্ষাবোর্ডের কোড

Rajshahi Education Board = RAJ

Comilla Education Board = COM

Chittagong Education Board = CHI

Dhaka Education Board = DHA

Barisal Education Board = BAR

Dinajpur Education Board =  DIN

Sylhet Education Board = SYL

Mymensingh Education Board = MYM

Jessore Education Board =  JES

Technical Education Board = TEC

Madrasah Education Board = MAD

এইচএসসি রেজাল্ট ২০২২

আমরা জানি যে, বেশিরভাগ মানুষ বিভিন্ন উপায়ে রেজাল্ট বের করার চেষ্টা করে, মোবাইল ফোন ব্যবহার  করে অতি সহজে সক্ষম হওয়া যায়, তা আমরা আগেই বলেছি। উচ্চমাধ্যমিক সার্টিফিকেট ২০২২ শিক্ষাবর্ষের HSC পরীক্ষা পরিচালনা করে থাকে। বিস্তারিত সময়সূচী আর্টিকেল জানতে পারেন। বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ফলাফল ২০২২ পাওয়া যাবে।

HSC ফলাফল 202২ পরীক্ষা করতে শিক্ষার্থীরা Google Play Store থেকে আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করতে পারে এবং এর মাধ্যমে তাদের HSC ফলাফল দেখতে পারে। অ্যাপ এছাড়াও, এখানে এইচএসসি ফলাফল খুজে পাবেন।

শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ ঘোষিত হওয়ার পরে আমরা এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ বাংলাদেশের সঠিক সময়ে পরীক্ষার্থীদের জন্য প্রকাশ করব এই ওয়েবসাইটে। আপনার এইচএসসি ও সমমান রেজাল্ট মার্কশিট কিভাবে দেখবেন তা অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার পদ্ধতি রাপে শেয়ার করা হয়েছে আরো প্রশ্নের উত্তর জানতে কমেন্ট করুন।

About bangladeshresult-bd

Leave a Reply

Your email address will not be published.